For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

কাঁপছে কলকাতা! তিলোত্তমা জুড়ে দেদার ঘুরল বার্ড ফ্লু আক্রান্ত

05:08 PM Jun 10, 2024 IST | Pronay Ghorui
কাঁপছে কলকাতা  তিলোত্তমা জুড়ে দেদার ঘুরল বার্ড ফ্লু আক্রান্ত
Advertisement

অস্ট্রেলিয়ার এক শিশু এইচ৫এন১ বার্ড ফ্লু আক্রান্ত হয়। সেই শিশু আক্রান্ত হওয়ার আগে নাকি সে ফেব্রুয়ারি মাসে কলকাতা ঘুরে গিয়েছিল বলে জানাচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখন প্রশ্ন উঠছে বার্ড ফ্লু সংক্রমিত সেই শিশু কলকাতা থেকেই আক্রান্ত হয়েছে কিনা সেটাই জানতে চায় শিশুর পরিবার। তারা জানায় কলকাতায় কোনও সংক্রমিত ব্যক্তি বা পশুপাখির সংস্পর্শে আসেনি শিশু।

Advertisement
   

এখন ঐ শিশুকেই অস্ট্রেলিয়ায় প্রথম বার্ড ফ্লু সংক্রমণে আক্রান্ত বলে ধরা হচ্ছে। দেশে ফেরার পর দু’সপ্তাহের চিকিৎসায় সুস্থ হয়ে ওঠে সে। তবে তার পরিবার তথা নিকটজনের অন্য কারও দেহে এই সংক্রমন পাওয়া যায়নি। শিশুর পরিবার এই বিষয়টি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে জানায়। তারা বলেন শিশুটি ভারতে গিয়েছিল এবং সেখান থেকে ফেরার পর সে আক্রান্ত হয়।

Advertisement

তবে চিকিৎসকরা বলেন যে, শিশুটি যেখানে ছিল তার আশেপাশে এইচ৫এন১-এর সংক্রমণের ঘটনা ঘটেছিল কি না, তা জানা দরকার। অর্থাৎ সে ক্ষেত্রে কলকাতায় এমন কোনও সংক্রমণ পরিস্থিতি তৈরি হয়েছিল কি না, সেটাও জানা জরুরী। কারন এই ভাইরাস সহজে মানুষ থেকে মানুষে সংক্রমিত হয় না। বরং পশুপাখির সংস্পর্শের দিকটিই বেশি গুরুত্ব দেওয়া উচিত। সেখান থেকেই ছড়িয়ে পরছে এই এইচ৫এন১ বার্ড ফ্লু।

Advertisement
Tags :
Advertisement

.