For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

Comet: পৃথিবীর দিকে ধেয়ে আসছে ধূমকেতু, দূরবীন ছাড়াই খালি চোখে দেখা যাবে, বিস্তারিত জানুন

04:05 PM May 28, 2024 IST | Kolkata Desk
comet  পৃথিবীর দিকে ধেয়ে আসছে ধূমকেতু  দূরবীন ছাড়াই খালি চোখে দেখা যাবে  বিস্তারিত জানুন
Advertisement

Comet: 2024 সালটি জ্যোতির্বিদ্যা সংক্রান্ত ঘটনার দিক থেকে গুরুত্বপূর্ণ। 8 এপ্রিল, বিশ্ব প্রথম পূর্ণ সূর্যগ্রহণ দেখেছিল। তারপরে একটি সৌর ঝড় শিরোনাম করেছিল, যার কারণে ইউরোপের অনেক দেশে অরোরা (aurora) দেখা গিয়েছিল। এবার ধূমকেতুর (comet) পালা। ফোর্বসের প্রতিবেদনে বলা হয়েছে, Tsuchinshan-ATLAS (C/2023 A3) নামের একটি ধূমকেতু অক্টোবরে দূরবীন ছাড়াই অর্থাৎ খালি চোখে দেখা যাবে।

Advertisement
   

বর্তমানে এটি মঙ্গল ও বৃহস্পতির মধ্যবর্তী কক্ষপথে ভ্রমণ করছে। সাধারণত এটি একটি বড় টেলিস্কোপের মাধ্যমে দেখা গেলেও অক্টোবরে এটি টেলিস্কোপ ছাড়াই দেখা যাবে। একটি বিরল জ্যোতির্বিদ্যা ঘটনা ঘটবে. বিজ্ঞানীরা অনুমান করেন যে ধূমকেতু A3 রাতে শুক্রের মতো উজ্জ্বল দেখাতে পারে।

Advertisement

প্রতিবেদনে বলা হয়েছে, ধূমকেতু A3 এসেছে ওর্ট ক্লাউড থেকে। এটি আমাদের সৌরজগতের একটি এলাকা যেখানে লক্ষ লক্ষ ধূমকেতুর আবাসস্থল। ধূমকেতু A3 গত বছরই আবিষ্কৃত হয়েছিল।

2023 সালের ফেব্রুয়ারিতে, দক্ষিণ আফ্রিকার ATLAS টেলিস্কোপ এবং চিনের সুচিনশান অবজারভেটরির জ্যোতির্বিজ্ঞানীরা যৌথভাবে এটি আবিষ্কার করেন। প্রতিবেদনে বলা হয়েছে, অক্টোবরের মাঝামাঝি এটি দৃশ্যমান হবে। সুপরিচিত ওয়েবসাইট ভার্চুয়াল টেলিস্কোপ প্রজেক্ট ধূমকেতু A3-এর একটি ছবি শেয়ার করেছে, যা 5 মে ধরা হয়েছিল।

ওয়েবসাইটে লেখা হয়েছে ধূমকেতুর নিউক্লিয়াস দৃশ্যমান। এর লেজে পরিবর্তন দেখা যাচ্ছে। নাসার মতে, ধূমকেতু হল এক ধরনের অবশিষ্টাংশ যা সৌরজগতের গঠনের সময় ধুলো, শিলা এবং বরফ থেকে তৈরি হয়েছিল। ধূমকেতুর প্রস্থ কয়েক কিলোমিটার থেকে কয়েকশ কিলোমিটার পর্যন্ত।

সূর্যের চারদিকে ঘোরার সময় ধূমকেতু গরম হয়ে জ্বলতে শুরু করে। এই উপাদানগুলিতে উপস্থিত উপাদানগুলি ধূমকেতুর লেজ তৈরি করে, যা লক্ষ লক্ষ মাইল দীর্ঘ হতে পারে।

Advertisement
Tags :
Advertisement

.