For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

স্থগিত আমির পুত্রের প্রথম ছবি 'মহারাজ' এর মুক্তি? কারণ জানাল Gujarat High Court

08:37 PM Jun 15, 2024 IST | Digital Desk
স্থগিত আমির পুত্রের প্রথম ছবি  মহারাজ  এর মুক্তি  কারণ জানাল gujarat high court
Advertisement

শুক্রবার নেটফ্লিক্স (Netflix) প্লাটফর্মে মুক্তি পাওয়ার কথা ছিল যশ রাজ্ এন্টারটেইনমেন্ট (Yash Raj Entertainment) এর প্রযোজিত সিনেমা 'মহারাজ' (Maharaj)। এই ছবি দিয়েই বলিউডে আত্মপ্রকাশ করার কথা ছিল আমির খানের ছেলে জুনেদের (Junaid Khan)। একটি হিন্দু সম্প্রদায় গুজরাট হাই কোর্ট (Gujarat High Court) এর দ্বারস্থ হয়ে অবদান জানায় যে এই ছবির মুক্তিতে স্থগিতাদেশ দেওয়া হোক কারণ এই ছবিটি হিন্দুদের ধর্মীয় ভাবাবেগকে আঘাত করে। এই আবেদনে সারা দিয়ে এই ছবির মুক্তিতে স্থগিতাদে দিলো গুজরাট হাই কোর্ট।

Advertisement
   

এই ছবিটি ১৮৬২ (1862) সালের একজন বৈষ্ণব ধর্মীয় নেতা এবং একজন সাংবাদিক, কারসানদাস মুলজির মধ্যে একটি মানহানির (libel) মামলার উপর ভিত্তি করে তৈরি। গুজরাটি একটি সাপ্তাহিকে এই ধর্মীয় নেতার বিরুদ্ধে অভিযোগ করা হয়েছিল যে তিনি তার মহিলা ভক্তদের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করেছিলেন।

Advertisement

হিন্দুধর্মের বৈষ্ণব সম্প্রদায়ের একটি আবেদনে সাড়া দিয়ে , গুজরাট হাইকোর্ট বৃহস্পতিবার ছবিটির মুক্তিতে স্থগিতাদেশ দেয়। বিচারপতি সঙ্গীতা বিষেনের একক বিচারকের বেঞ্চ ছবিটির মুক্তির বিরুদ্ধে স্থগিতাদেশ দিয়ে কেন্দ্রীয় সরকার (Central Governtment), নেটফ্লিক্স (Netflix) এবং যশ রাজ ফিল্মসকে (Yash Raj Films) নোটিশ জারি করে। আগামী ১৮ জুন মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

উল্লেখযোগ্য, বুধবার ছবিটির বিরুদ্ধে প্রতিবাদ জানায় সমাজমাধ্যম ব্যবহারকারীদের একাংশ। 'বয়কট নেটফ্লিক্স" এবং "ব্যান মহারাজ ফিল্ম"-এর মতো হ্যাশট্যাগগুলি ট্রেন্ড করছিল X প্লাটফর্মে।

বলিউড ট্রেড ইনসাইডার সূত্রে খবর, এই স্থগিতাদেশকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে নেটফ্লিক্স (Netflix) এবং যশ রাজ্ ফিল্মস (Yash Raj Films)। ওই সূত্র আরও জানিয়েছে যে বিষয়টি বিচারাধীন । তবে ছবিটি একটি বাস্তব জীবনের মামলার উপর ভিত্তি করে তৈরি । এটি সৌরভ শাহের (Sourav Shah) 'মহারাজ' (Maharaj) বই এর ওপর আধারিত। লেখক নিশ্চিত করেছেন যে যে ছবিটিতে বৈষ্ণব সম্প্রদায় বা অন্য কোনও ধর্মকে অপমান করা হয়নি। বাণিজ্য সূত্র যোগ করেছেন যে গল্পটি একজন সমাজ সংস্কারকের যিনি সমাজে একটি ইতিবাচক পরিবর্তন আনতে চেয়েছিলেন।

গল্পের লেখক, সৌরভ শাহ (Sourav Shah) জানিয়েছেন যে ছবিটি দেখার পরেই মানুষের মতামত দেওয়া উচিত। তার কথায়, "এই চলচ্চিত্রটি সনাতন বা বৈষ্ণব (Vaishnavism) সম্প্রদায়ের বিরুদ্ধে নয়। আমি এবং আমার পরিবার সম্পূর্ণ নিষ্ঠার সাথে বৈষ্ণব ধর্ম পালন করি। আমার লেখা বই এবং যশ রাজ্যের দ্বারা নির্মিত চলচ্চিত্র উভয়ই বৈষ্ণব সম্প্রদায়ের পক্ষে...' মহারাজ ' এমন একটি গল্প যা হিন্দুদের গর্ব করা উচিত। "

সিদ্ধার্থ পি মালহোত্রা পরিচালিত এবং যশ রাজ্ এন্টারটেইনমেন্টের (Yash Raj Entertainment) প্রযোজিত, মুভিটিতে জয়দীপ আহলাওয়াতও (Jaideep Ahlawat) রয়েছেন ।

এই ছবিটি একদিক থেকে ব্যতিক্রম যে একজন তারকা সন্তান থাকা সত্ত্বেও ছবিটির কোনও ট্রেলার বা টিজার মুক্তি দেওয়া হয়নি। শুধুমাত্র একটি পোস্টারে দুই অভিনেতাকে পাশাপাশি দেখা যাচ্ছে। জয়দীপের চরিত্রের কপালে 'তিলক' রয়েছে আর জুনেদের চরিত্রটিকে দেখা যাচ্ছে একটি ওয়েস্টকোটে।

গত মাসে নেটফ্লিক্স দ্বারা জারি করা একটি প্রেস রিলিজে জানানো হয় , "মহারাজ" "একজন বিশিষ্ট ব্যক্তিত্বের বিরুদ্ধে ব্যভিচারের অভিযোগ এর কাহিনী, যেখানে তার বিরুদ্ধে লড়বেন একজন সাংবাদিক (Journalist) ও সমাজ সংস্কারক (Social Reformer) মুলজি (Mulji)। মুলজি একজন আইনজীবী যিনি নারীদের অধিকারের জন্য লড়ে থাকেন। কেসটি সাড়া দেশে ব্যাপক সাড়া জাগিয়েছিল এবং এই কেসটিকে সর্বকালের সবচেয়ে গুরুত্বপূর্ণ আইনি লড়াইয়ের মধ্যে একটি বলে মনে করা হয়।

Advertisement
Tags :
Advertisement

.