For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

চারধাম যাত্রার গিয়ে এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা জানলে ভাঁজ পড়বে কপালে

05:04 PM Jun 11, 2024 IST | Aditya Ghosh
চারধাম যাত্রার গিয়ে এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা জানলে ভাঁজ পড়বে কপালে
Advertisement

চারধাম যাত্রার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন কত তীর্থযাত্রীরা! নিজেকে সুস্থ, সবল অবস্থায় চারধাম যাত্রায় গিয়ে পুণ্য অর্জন করতে চান অনেকেই। কিন্তু সেই চারধাম যাত্রায় গিয়ে মৃত্যু হয়েছে প্রায় শতাধিক তীর্থযাত্রীর। একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত খবরের সূত্র ধরে জানা এইবারে চারধাম যাত্রায় গিয়ে মৃত্যু সংখ্যা কার্যত কপালে ভাঁজ ফেলেছে প্রশাসনের। এর জন্য কি প্রতিকূল পরিস্থিতি দায়ী নাকি তীর্থযাত্রীদের শারীরিক অসুস্থতা, সেই নিয়ে শুরু হয়েছে জল্পনা।

Advertisement
   

চারধাম যাত্রায় প্রাণ হারানো তীর্থযাত্রীর সংখ্যা, সবমিলিয়ে এখন ১০৫ এ পৌঁছে গিয়েছে। চারধাম যাত্রায় কেদারনাথে এখনও পর্যন্ত সর্বোচ্চ ৫২ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে। একই সময়ে, বদ্রীনাথে ২৩ জন যাত্রী মারা গিয়েছেন। যমুনোত্রী ধামে ২২ জন মারা গিয়েছেন এবং গঙ্গোত্রীতে মোট ৮ জন তীর্থযাত্রীর মৃত্যু হয়েছে।

Advertisement

স্ট্যান্ডার্ড অপারেটিং সেন্টারগুলো বিভিন্ন রাজ্যে গিয়ে, যাত্রা শুরুর আগে তীর্থযাত্রীদের স্বাস্থ্য চেক করার ক্ষেত্রে আরও বেশি সচেতনতা তৈরি করেছিল। তাদের দাবি, আমাদের ফ্রন্টলাইন টিম যাত্রা চালিয়ে যাওয়ার জন্য অযোগ্য ৩৭ জন যাত্রীকে ফেরত পাঠিয়েছে। প্রায় ৪৫৯ তীর্থযাত্রীকে আরও চিকিৎসার ব্যবস্থা করা হয়েছিল। এবং এইভাবে আমরা ৪৯৬ তীর্থযাত্রীর জীবন বাঁচাতে পেরেছি।

১০ মে থেকে শুরু হওয়া যাত্রার এক মাস পূর্ণ হয়েছে। এখনও পর্যন্ত ১৯ লক্ষেরও বেশি তীর্থযাত্রী দর্শন করেছেন। গত বছরের তুলনায় এবার এ পর্যন্ত ৭.২১ লক্ষ বেশি তীর্থযাত্রী এসেছেন। স্বাভাবিকভাবেই, চারধামে দর্শনের জন্য ভক্তদের ব্যাপক ভিড় লক্ষণীয়। তবে কীসের গাফলতিতে এত মৃত্যু, উঠেছে প্রশ্ন।

Advertisement
Tags :
Advertisement

.