For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

Earth like Planet: পৃথিবীর মতো একটি গ্রহ খুঁজে পেয়েছে NASA, যেখানে 12.8 দিনে একটি বছর

03:58 PM May 27, 2024 IST | Kolkata Desk
earth like planet  পৃথিবীর মতো একটি গ্রহ খুঁজে পেয়েছে nasa  যেখানে 12 8 দিনে একটি বছর
Advertisement

Earth like Planet: পৃথিবীর বাইরে প্রাণের সন্ধানে নিয়োজিত বিজ্ঞানীরা দারুণ সাফল্য পেয়েছেন। এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন মহাকাশ সংস্থা নাসা মহাকাশ টেলিস্কোপের সাহায্যে একটি 'জাদুকরী' জগত আবিষ্কার করেছে। এটি একটি এক্সোপ্ল্যানেট, যার আকার আমাদের পৃথিবীর সমান এবং এটি আমাদের সৌরজগতের খুব কাছাকাছি। মনে রাখবেন যে গ্রহগুলি সূর্য ব্যতীত অন্য কোন নক্ষত্রের চারদিকে ঘোরে তাদের বলা হয় এক্সোপ্ল্যানেট।

Advertisement
   

Space.com এর মতে, যে এক্সোপ্ল্যানেটটি আবিষ্কৃত হয়েছে তার নাম Gliese 12 b। এই গ্রহটি একটি ছোট এবং শীতল লাল বামন নক্ষত্রের চারপাশে ঘোরে। আমাদের পৃথিবী থেকে গ্রহটির দূরত্ব প্রায় 40 আলোকবর্ষ। নাসা Transiting Exoplanet Survey Satellite (TESS) এর সাহায্যে এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছে। এর প্রস্থ পৃথিবীর তুলনায় প্রায় 1.1 গুণ বলে অনুমান করা হয়। এই কারণে, আমাদের পৃথিবী ছাড়াও এটি শুক্র গ্রহের সমান বলে মনে হয়।

Advertisement

গ্লিস 12 বি নামের এক্সোপ্ল্যানেটটি তার নক্ষত্রকে খুব কাছ থেকে প্রদক্ষিণ করে। এই গ্রহের এক বছর পৃথিবীতে প্রায় 12.8 দিনে পূর্ণ হয়। Gliese 12 b যে নক্ষত্রের চারপাশে ঘুরছে তা আমাদের সূর্যের চেয়ে ছোট এবং শীতলও। তার নক্ষত্রের কাছাকাছি থাকা সত্ত্বেও এবং এটি দ্রুত প্রদক্ষিণ করে, এই এক্সোপ্ল্যানেটটি বসবাসের জন্য উপযুক্ত হতে পারে।

বিজ্ঞানীরা অনুমান করেছেন যে এই গ্রহটি তরল জলের উপস্থিতির জন্য খুব গরম বা খুব ঠান্ডা নয়। তবে এর বায়ুমণ্ডল সম্পর্কে বিজ্ঞানীদের সঠিক তথ্য নেই। বিজ্ঞানীরা আশাবাদী যে তারা আগামী দিনে এ সম্পর্কে আরও তথ্য পাবেন।

তবে পৃথিবীর আকারের কোনো গ্রহ প্রথমবারের মতো আবিষ্কৃত হয়নি। বিজ্ঞানীরা ইতিমধ্যে এই ধরনের এক্সোপ্ল্যানেট আবিষ্কার করেছেন, তবে এখনও পর্যন্ত কোনওটিতেই প্রাণের সম্ভাবনা নিশ্চিত করা যায়নি। এ পর্যন্ত আমাদের সৌরজগতের বাইরে ৫ হাজারের বেশি এক্সোপ্ল্যানেট আবিষ্কৃত হয়েছে।

Advertisement
Tags :
Advertisement

.