For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

‘প্রিয় বন্ধু’ মেলোনির ডাকে ইতালি যাচ্ছেন নরেন্দ্র মোদী

06:26 PM Jun 11, 2024 IST | Sankhajit Biswas
‘প্রিয় বন্ধু’ মেলোনির ডাকে ইতালি যাচ্ছেন নরেন্দ্র মোদী
Advertisement

‘প্রিয় বন্ধু’ মেলোনির ডাকে সাড়া! প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েই ইতালি যাচ্ছেন নরেন্দ্র মোদী (Narendra Modi)। ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি মোদীকে জি৭-ভুক্ত রাষ্ট্রগুলির ‘আউটরিচ’ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছেন। মেলোনির পাঠানো চিঠিতে সাড়া দিয়েছেন মোদী। ১৩ জুন ভারত থেকে রওনা দিচ্ছেন প্রধানমন্ত্রী।

Advertisement
   

২০১৪ সালে প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার পর থেকেই বিদেশ সফরে জোর দিয়েছেন মোদী। লোকসভা নির্বাচনের জন্য মোদীর বিদেশ সফরে সামান্য ছেদ পড়েছিল। ভোট মিটতেই ফের বিদেশ সফরে যেতে চলেছেন প্রধানমন্ত্রী মোদী। ১৪ জুন জি৭-ভুক্ত রাষ্ট্রগুলির ‘আউটরিচ’ অনুষ্ঠান হবে ইতালিতে। সেই অনুষ্ঠানেই যোগ দেবেন মোদী।

Advertisement

প্রধানমন্ত্রী মোদীর সফরসূচি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইতালি সফরের সূচি প্রকাশ করা হয়েছে। সেই সূচি অনুযায়ী, ১৩ জুন ইতালি সফরে যাবেন প্রধানমন্ত্রী মোদী। তিনি একটি বিশেষ আমন্ত্রিত সদস্য দেশ হিসেবে জি৭-ভুক্ত রাষ্ট্রগুলির ‘আউটরিচ’ অনুষ্ঠানে যোগদান করবেন। সম্মেলন শেষ হওয়ার পর, ১৫ জুন ভারতে ফিরে আসবেন প্রধানমন্ত্রী মোদী।

মান-অভিমান অতীত! কুণাল ঘোষকে বিরাট দায়িত্ব দিলেন মমতা

জি৭ কী?

জি৭ বিশ্বের ৭টি উন্নত দেশের একটি সংগঠন। দেশগুলি হল - আমেরিকা, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান এবং ব্রিটেন। একে গ্রুপ৭-ও বলা হয়ে থাকে। ১৯৭৫ সালে ৬টি দেশ (আমেরিকা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন) মিলে এই বৈঠক করে। পরের বছর কানাডা এই গ্রুপে যোগ দেয়।

রাশিয়া ১৯৯৮ সালে জোটে যোগ দিলে এটির নাম জি৮ হয়েছিল। তবে ক্রিমিয়া দখল করার কারণে ২০১৪ সালে রাশিয়া বাদ পড়ে যায়। জি৭ এর সদস্য দেশগুলি একসঙ্গে বিশ্বব্যাপী জিডিপির ৪০ শতাংশ এবং বিশ্বের জনসংখ্যার ১০ শতাংশ প্রতিনিধিত্ব করে। প্রতি বছর গ্রুপের একটি ভিন্ন সদস্য দেশ এই সভায় সভাপতিত্ব করে।

বিরাট উপহার মমতার! এপ্রিল থেকেই ৪ শতাংশ ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মীরা

Advertisement
Tags :
Advertisement

.