For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

AI এর সাহায্যে বিদ্যুতের বিল 25% কমানো সম্ভব, উপায় বের করলেন বিজ্ঞানীরা

07:44 PM May 31, 2024 IST | Political Desk
ai এর সাহায্যে বিদ্যুতের বিল 25  কমানো সম্ভব  উপায় বের করলেন বিজ্ঞানীরা
Advertisement

ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ভবনগুলিতে বিদ্যুৎ খরচ কমানোর একটি নতুন উপায় আবিষ্কার করেছেন। এই পদ্ধতিতে 25% পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করা যায়। তারা দেয়াল এবং জানালার কোণে 28টি প্রধান স্থান চিহ্নিত করেছে, যেখানে তাপ হ্রাস সবচেয়ে বেশি হয়। তারা একটি বিল্ডিং পরীক্ষা করে যেখানে বেশ কয়েকটি পরিবার বাস করে এবং দেখেছে যে যদি 70% জায়গা মেরামত করা হয় তবে 25% পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় করা যেতে পারে।

Advertisement
   

ভবনের দেয়াল ও জানালা থেকে বাতাস বের হওয়ার কারণে তাপ চলে যায়, যা জীবনযাত্রাকে অস্বস্তিকর করে তোলে এবং বিদ্যুৎ খরচও বাড়িয়ে দেয়। জলবায়ু পরিবর্তনের ফলে তাপমাত্রার দ্রুত পরিবর্তন ঘটবে, যা এই সমস্যাকে আরও বাড়িয়ে দেবে। সাধারণত, বিল্ডিংগুলি পরিদর্শন করতে অনেক সময় লাগে এবং এমন জায়গাগুলি সনাক্ত করতে পারে এমন পর্যাপ্ত যোগ্য কর্মী নেই৷ অতএব, বেশিরভাগ বিল্ডিংয়ে বিদ্যুত খরচ খুব বেশি।

Advertisement

এই সমস্যা সমাধানের জন্য, ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ভবনগুলি পরিদর্শনের জন্য একটি নতুন উপায় তৈরি করেছেন। এই পদ্ধতিটি স্বয়ংক্রিয়ভাবে চলে এবং রিয়েল টাইমে তথ্য দেয়। এই পদ্ধতিতে কৃত্রিম বুদ্ধিমত্তা (AI), ইনফ্রারেড প্রযুক্তি এবং গাণিতিক মডেল ব্যবহার করা হয়। এই মডেলটি বিল্ডিং বিশ্লেষণ করে এবং বলে যে কোন জায়গা থেকে তাপ বের হচ্ছে।

গবেষকরা কানাডায় অবস্থিত একটি বিল্ডিং তদন্ত করেছেন যেখানে অনেক পরিবার বাস করে। সেখানে বসবাসকারী বয়স্ক ব্যক্তিরা অসুবিধায় পড়েন এবং তাদের বিদ্যুতের বিলও বেশি ছিল কারণ তাদের বাড়ি গরম রাখতে বেশি বিদ্যুৎ খরচ করতে হয়েছিল। AI সরঞ্জাম ব্যবহার করে, তিনি প্রোগ্রামটিকে বাস্তব সময়ে তাপের তাপীয় চিত্রগুলি পরীক্ষা করতে শিখিয়েছিলেন। এই প্রোগ্রামটি 81% নির্ভুলতার সাথে দেয়ালগুলি থেকে তাপ ফুটো সনাক্ত করতে পারে।

AI এর ত্রুটির সুযোগ কম

ওয়াটারলু ইউনিভার্সিটির আর্কিটেকচারাল ইঞ্জিনিয়ারিং প্রোগ্রামের ডিরেক্টর ডক্টর মোহাম্মদ আরজি বলেছেন যে “AI এর সাথে এই মডেলের নির্ভুলতা প্রায় 10% বেশি। "এটি বাসিন্দাদের আরাম দেয় এবং বিদ্যুৎ খরচও কমায়।" তিনি আরও বলেন, এআই টুলের সাহায্যে পরীক্ষার ফলাফলে ত্রুটির মার্জিন হ্রাস পেয়েছে এবং তথ্য বিশ্লেষণ এখন প্রচলিত পদ্ধতি ব্যবহারের চেয়ে 12 গুণ দ্রুততর হয়েছে।

Advertisement
Tags :
Advertisement

.