For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

WB By Election: কেন্দ্রে 'পরনির্ভর' মোদী, উপনির্বাচনে বিজেপিকে শূন্য করাই টার্গেট তৃণমূলের

01:59 PM Jun 10, 2024 IST | Political Desk
wb by election  কেন্দ্রে  পরনির্ভর  মোদী  উপনির্বাচনে বিজেপিকে শূন্য করাই টার্গেট তৃণমূলের
Advertisement

লোকসভা নির্বাচনে রাজ্যে ১২টি আসনে জয়ী হয়েছে বিজেপি। কেন্দ্রীয়স্তরে আর একক গরিষ্ঠ নয় গেরুয়া শিবির। শরিকি কাঁটায় ক্ষতবিক্ষত হয়েই টানা তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নিয়েছেন মোদী। শরিক নির্ভর মোদী। আর লোকসভা ভোটের পর রাজ্যে ক্রমাগত ধস নামছে বিজেপি শিবিরেও। ধসের গতি বিশ্লেষণ করেই তৃণমূল কংগ্রেসের লক্ষ্য আসন্ন উপনির্বাচনে (WB By Election) বিজেপিকে শূন্য করে দেওয়া

Advertisement
   

নির্বাচন কমিশন জানিয়েছে রাজ্যের আরও তিন কেন্দ্রে বিধানসভা উপনির্বাচন হবে ১০ জুলাই।  উত্তর দিনাজপুরের রায়গঞ্জ, কলকাতার মানিকতলা, নদিয়ার রানাঘাট দক্ষিণ ও উত্তর ২৪ পরগনার বাগদা বিধানসভায় হবে উপনির্বাচন। মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২১ জুন। উপনির্বাচনের ফল ঘোষণা হবে ১৩ জুলাই।

Advertisement

লোকসভা নির্বাচনের সঙ্গে উত্তর ২৪ পরগনার বরানগর ও মুর্শিদাবাদ জেলার ভগবানগোলায় উপনির্বাচন হয়। দুটিতেই জয়ী হয় তৃণমূল। এর আগে গতবছর এই জেলার সাগরদিঘি কেন্দ্রের উপনির্বাচনে কংগ্রেস বাম জোট জয়ী হলেও বিধায়ক পরে তৃণমূলে যোগ দেন।

মানিকতলা:
গত বিধানসভা নির্বাচনে মানিকতলা কেন্দ্রে জয়ী হয়েছিলেন তৃণমূলের সাধন পান্ডে। ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে মারা যান তিনি।

রায়গঞ্জ:
২০২১ সালের ভোটে বিজেপির টিকিটে রায়গঞ্জে জয়ী হয়েছিলেন কৃষ্ণ কল্যাণী। ২০২৪ সালের লোকসভা ভোটে তাঁকে প্রার্থী করে তৃণমূল। বিধায়ক পদ থেকে কৃষ্ণ কল্যাণী ইস্তফা দেন। তবে জিততে পারেননি তিনি। রায়গঞ্জ বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

রানাঘাট:
২০২১ সালে রানাঘাট দক্ষিণ কেন্দ্র থেকে বিজেপি প্রার্থী হিসাবে জয়ী হয়েছিলেন মুকুটমণি অধিকারী লোকসভা ভোটের আগে তৃণমূলে যোগ দেন মুকুটমণি অধিকারী।বিধায়ক পদ থেকে ইস্তফা দেন। তবে  জিততে পারেননি।

বাগদা:
বাগদা কেন্দ্র থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছিলেন বিশ্বজিৎ দাস। তাকে বনগাঁ লোকসভা কেন্দ্রে প্রার্থী করেছিল তৃণমূল। বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছিলেন বিশ্বজিৎ। তবে লোকসভা ভোটে জিততে পারেননি।

Advertisement
Tags :
Advertisement

.