For the best experience, open
https://m.kolkata24x7.in
on your mobile browser.
Advertisement

মোবাইল নম্বরের কত ভাড়া? জানালো টেলিকম মন্ত্রক

07:32 PM Jun 15, 2024 IST | Swarnarka Ghosh
মোবাইল নম্বরের কত ভাড়া  জানালো টেলিকম মন্ত্রক
{"remix_data":[],"remix_entry_point":"challenges","source_tags":[],"origin":"unknown","total_draw_time":0,"total_draw_actions":0,"layers_used":0,"brushes_used":0,"photos_added":0,"total_editor_actions":{},"tools_used":{},"is_sticker":false,"edited_since_last_sticker_save":false,"containsFTESticker":false}
Advertisement

নিউজ ডেস্ক: সম্প্রতি বিভিন্ন সংবাদ প্রতিবেদনে মোবাইল নাম্বার পিছু বিশেষ একটি ভাড়া বা ফি চালু করার সম্ভাবনার কথা দাবি করা হয়েছিল! কিন্তু এবার টেলিকম মন্ত্রক তথা টেলিকম রেগুলেটরি অথরিটিজ অফ ইন্ডিয়া একেবারে তাদের 'X' হ্যান্ডেলে পোস্ট করে গোটা বিষয়টির ধোঁয়াশা কাটাবার চেষ্টা করেছে।

Advertisement
   

বিভিন্ন সংবাদ মাধ্যমের দাবি ছিল, কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক ভারতবর্ষের টেলিকম সুবিধা প্রদানকারী সংস্থা গুলির কাছে একটি প্রস্তাব পাঠিয়েছে! যে প্রস্তাবে প্রত্যেক মোবাইল এবং ল্যান্ডলাইন নম্বরের রিচার্জ ছাড়াও একটি বিশেষ ফি বা ভাড়ার কথা নাকি বলা হয়েছে! সেই সঙ্গে জুলাই মাসে প্রথম সপ্তাহের মধ্যে টেলিকম সংস্থাগুলোকে তাদের এই প্রস্তাব সম্পর্কে পরামর্শ এবং মতামত পরিষ্কার ভাবে জানানোর কথাও নাকি নির্দেশ দেওয়া হয়েছিল। এর ফলে দেশের কোটি কোটি মোবাইল গ্রাহকদের মধ্যে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে! ক্রমবর্ধমান রিচার্জ প্যাকেজের সঙ্গে যদি এবার আলাদা করে ভাড়াও গুনতে হয়, তাহলে সেই নিয়ে ক্ষোভের সঞ্চার হওয়াটা স্বাভাবিকই ছিল!

Advertisement

কিন্তু এবার টেলিকম মন্ত্রক বা T.R.A.I., তাদের 'X' হ্যান্ডেলে গোটা বিষয়টি ভিত্তিহীন এবং কাল্পনিক বলে দাবি করেছে! তাদের পরিষ্কার বক্তব্য যে, এই ধরনের কোন ভাড়া বা ফি সংক্রান্ত কোনো বিষয়েই কোনো নির্দেশিকা পাঠানো হয়নি। ওই পোস্টে আরও বলা হয়েছে যে, কোনো ব্যক্তির একাধিক নাম্বার বা একাধিক সিম থাকলে তার থেকে আলাদা করে কোন বিশেষ ফি নেওয়া হবে এই সংক্রান্ত দাবি সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুয়ো।

এই মুহূর্তে গোটা ভারত বর্ষ জুড়ে ১২০ মিলিয়নের বেশি মোবাইল কানেকশন রয়েছে! ল্যান্ড লাইনের হিসেব ধরলে সংখ্যাটা আরেকটু বেড়ে যাবে। সম্প্রতি T.R.A.I.-এর দাবি যে, তারা একটি কনসালটেশন পেপার প্রকাশ করেছিল। যেখানে একটি 'ন্যাশনাল নাম্বারিং প্ল্যান'-এর উল্লেখ রয়েছে। যার উদ্দেশ্য হল এই ক্রমবর্ধমান মোবাইলের সাথে পাল্লা দিয়ে নেটওয়ার্ক কানেকশন এর যে বিপুল চাহিদা, তার জন্য নতুন নাম্বারিং সিস্টেম, এবং সেই সংক্রান্ত যাবতীয় ডেটা একত্রিকরণ করবার ক্ষেত্রে একটি রূপরেখা তৈরি করা! অর্থাৎ সেক্ষেত্রে এখনই পকেটে বাড়তি চাপ পড়তে চলেছে না আমজনতার। স্বাভাবিকভাবেই টেলিকম মন্ত্রকের এই ঘোষণায় স্বস্তির নিঃশ্বাস গোটা দেশের মোবাইল ব্যাবহারকারী মহলে।

Advertisement
Advertisement

.